এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় - এসির বিস্ফোরণ কেন হয়

এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় আমরা অনেকেই এ বিষয়টি জানিনা। যেহেতু বর্তমানে প্রচন্ড পরিমাণে গরম তাই এই সময় আমাদের অনেকের বাড়িতে এসি থাকে। দীর্ঘদিন বন্ধ থাকার কারণে এসির যান্ত্রিক ত্রুটি হতে পারে তাই এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় সম্পর্কে জেনে রাখা জরুরী। আজকের এই আর্টিকেলে এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় - এসির বিস্ফোরণ কেন হয়

তাহলে চলুন আর দেরি না করে ঝটপট এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়ে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

এসির বিস্ফোরণ কেন হয়

আমরা জানি যে শীতের সময় আমাদের যাদের বাড়িতে এসি রয়েছে সাধারণত এ সময়টুকু এসি বন্ধ থাকে। কিন্তু যখন অতিরিক্ত গরম পড়ে যায় তখন আমরা যারা এসি ব্যবহার করি তারা এসি চালিয়ে থাকি। যেহেতু শীতকালে দীর্ঘদিন সময় এসি বন্ধ থাকে তাই বিভিন্ন রকমের যান্ত্রিক ত্রুটি হতে পাড়ে। সাধারণত তাই এসির বিস্ফোরণ কেন হয়? এ ধরনের প্রশ্ন করে থাকে অনেকে।

বেশ কয়েকটি কারণে এসি বিস্ফোরিত হতে পারে। এসি বিস্ফোরণ হওয়ার অন্যতম একটি কারণ হলো রেফ্রিজারেন্ট লিক। বাতাসকে শীতল করার জন্য এই শীতে উচ্চচাপ রেফ্রিজারেন্ট গ্যাস ব্যবহার করা হয় যদি এই গ্যাস লিক হয়ে যায় তাহলে অনেক সময় এসি বিস্ফোরণ হয়ে যেতে পারে। যার ফলে ঘরের ভেতরে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা থাকে।

অনেক সময় এসি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না যার ফলে এসি বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকে। অনেক সময় দীর্ঘদিন এসি বন্ধ থাকার কারণে এছাড়া এসির ভেতরে ময়লা জমে যাওয়ার কারণে এসি বিস্ফোরিত হয়ে থাকে। অনেক সময় এসি চালু করে আমরা ঘরের দরজা জানালা খোলা রাখি যার ফলে অতিরিক্ত চাপ এসির মধ্যে পড়ে তাই বিস্ফোরিত হয়ে যায়।

এসির বিস্ফোরণের কারণ কি

এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় তা জানার আগে আমাদেরকে এসির বিস্ফোরণের কারণ কি? এ সম্পর্কে জানতে হবে। অনেকগুলো কারণে এসি বিস্ফোরণ হয়ে থাকে। অনেক সময় আমাদের অবহেলা অথবা আমাদের অজান্তে এসে স্মরণ হয় তাই আগে থেকেই এসির বিস্ফোরণের কারণ কি? জেনে নেওয়া উচিত।

১। এসির ভেতরে থাকা গ্যাস লিক হয়ে যাওয়ার কারণে অনেক সময় এসি বিস্ফোরণ হয়ে যায়।

২। দীর্ঘদিন ধরে বন্ধ থাকার কারণে সঠিকভাবে এসির রক্ষণাবেক্ষণ করা হয় না যার ফলে বিভিন্ন ধরনের ত্রুটি দেখা যায় যার ফলে এসি বিস্ফোরণ হয়ে যেতে পারে।

৩। নিয়মিত এসি পরিষ্কার করতে হবে। নিয়মিত পরিষ্কার না করা হলে ভেতরে ময়লা আবর্জনা সহ পোকামাকড় ঢুকে যেতে পারে যার ফলে এসি বিস্ফোরণ হওয়ার ঘটনা ঘটতে পারে।

৪। এসি চালু রেখে যদি ঘরের দরজা জানালা বন্ধ না করা হয় এবং ঘরের ভেতরে গরম বাতাস প্রবেশ করে তাহলে এসি অতিরিক্ত চাপ সহ্য করতে না পেরে বিস্ফোরণ হয়ে থাকে।

৫। দীর্ঘ সময় ধরে যদি এসি চালানো যায় তাহলে এসি গরম হয়ে যেতে পারে যার ফলে এসি বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকে।

এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয়

আমরা ইতিমধ্যে এসি বিস্ফোরণের কারণগুলো জেনেছি। অনেক সময় বিভিন্ন কারণে এসি বিস্ফোরণ হয়ে থাকে। যদি এসি দীর্ঘদিন পর্যন্ত বন্ধ থাকে তাহলে এসে চালানোর আগে অবশ্যই তার মেরামত করে নিতে হবে। এখন এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় সে সম্পর্কে জানব। যদি কখনো আপনার এসি বিস্ফোরণ হয় অথবা মনে হয় বিস্ফোরণ হবে তাহলে এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় গুলোর নিচে উল্লেখ করা হলো।

সর্বপ্রথমে এসি বিস্ফোরণ এড়াতে আমাদের সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। এসি যেন বিস্ফোরিত না হয় সেজন্য নিয়মিত পরিষ্কার করতে হবে। এসির যদি কোন সমস্যা থাকে তাহলে অবহেলা না করে তাড়াতাড়ি সমস্যাটিকে সনাক্ত করে এরপরে টেকনিশিয়ানের সঙ্গে যোগাযোগ করে তা ঠিক করে নিতে হবে।

অনেক সময় এসির মধ্যে থাকা রেফ্রিজারেন্ট লিক হয়ে যাওয়ার কারণে এসি বিস্ফোরণ হয়ে থাকে। কিন্তু রেফ্রিজারান্ট লিক বুঝতে না পারার কারণে এটি আমরা সঠিক ভাবে চিহ্নিত করতে পারিনা তাই রেফ্রিজারেট লিক শনাক্ত করার জন্য ডিটেক্টর ইন্সটল করে নিতে হবে।

যদি অনেক বছরের পুরাতন এসি হয় তাহলে পাল্টে অবশ্যই নতুন মডেলের আপডেট এসি নিয়ে নিতে হবে। এসি ব্যবহার করতে হলে সব সময় সতর্ক থাকতে হবে। সব সময় সতর্ক থাকা খুবই গুরুত্বপূর্ণ। দীর্ঘ সময় ধরে এসি চালানো যাবে না। একটি নির্দিষ্ট সময় ধরে এসি চালাতে হবে।

এসি চালানোর সময় অবশ্যই ঘরের দরজা জানালা গুলো বন্ধ করে দিতে হবে। খেয়াল রাখতে হবে ঘরের বাইরের কোন ধরনের গরম আবহাওয়া যেন ঘরের ভেতরে প্রবেশ করতে না পারে। এবং ঘরের ভেতরকার আবহাওয়া যেন বাইরে যেতে না পারে এ বিষয়টি খেয়াল রেখে তারপরে এসি চালাতে হবে।

এসির বিস্ফোরণ প্রতিরোধের উপায়

বৈদ্যুতিক যন্ত্র গুলো আমাদের অনেক যত্নের সাথে ব্যবহার করতে হয়। সব সময় সতর্ক এবং বিচক্ষণ ভাবে ব্যবহার করলে বিভিন্ন দূর্ঘটনা থেকে আমরা নিজেকে মুক্ত রাখতে পারব। সেজন্য আমাদেরকে অবশ্যই এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় সে সম্পর্কে অবশ্যই জানতে হবে। এসি বিস্ফোরণ প্রতিরোধের উপায় গুলোর নিচে উল্লেখ করা হলো।

  • ফিল্টার নেট পরিষ্কার রাখতে হবে
  • ঘরের আয়তন অনুযায়ী এসি লাগাতে হবে
  • কোন প্রাণী এসির ভেতরে ঢুকেছে কিনা দেখতে হবে
  • রক্ষণাবেক্ষণ করতে হবে প্রতিনিয়ত
  • শব্দ হলে টেকনিশিয়ানকে দেখাতে হবে

ফিল্টার নেট পরিষ্কার রাখতে হবে - এসি থেকে বিভিন্ন ধরনের দুর্ঘটনা এড়ানোর জন্য ফিল্টার নেট পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। ফিল্টারনেট পরিষ্কার করা খুবই সহজ একটি কাজ। ১৫ দিন অন্তর এসির ফিল্টারনেট পরিষ্কার করতে হবে। এই কাজটি করতে সর্বোচ্চ 10 থেকে 15 মিনিট সময় লাগে।

ঘরের আয়তন অনুযায়ী এসি লাগাতে হবে - অনেক সময় আমরা ঘরের আয়তন এর চাইতে ছোট এসি কিনে আনি যার ফলে পুরো ঘরকে ঠান্ডা করতে এসির অনেক চাপ হয়ে যায়। এসি চালানো অবস্থায় ঘরের দরজা জানালা বন্ধ রাখতে হবে। এছাড়া এর কাছাকাছি কোন ধরনের তাপ দেওয়া যাবে না।

কোন প্রাণী এসির ভেতরে ঢুকেছে কিনা দেখতে হবে - অনেক সময় ইদুর সহ বেশ কিছু প্রাণী রয়েছে যারা এসির মধ্যে ঢুকে যায়। যার ফলে এসির বিভিন্ন যন্ত্রপাতি নষ্ট হয়ে যেতে পারে। তাই নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে এসির ভেতরে কোন প্রাণী ঢুকেছে কিনা।

রক্ষণাবেক্ষণ করতে হবে প্রতিনিয়ত - যেহেতু শীতকালে সম্পূর্ণ সময় এসি বন্ধ থাকে তাই গরমকালে হঠাৎ করেই দীর্ঘক্ষণ এসি চালানো যাবে না এবং গরমের সময় এসি চালানোর আগে অবশ্যই এর রক্ষণাবেক্ষণ করতে হবে। এসির ভেতরকার সবকিছু ঠিক আছে কিনা এ বিষয়গুলো সম্পর্কে সম্পূর্ণ ভালোভাবে দেখে নিতে হবে।

আরো পড়ুনঃ প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হলে কি করবেন।

শব্দ হলে টেকনিশিয়ানকে ডাকতে হবে - কিছুই যদি ঠিকভাবে না কাজ করে তাহলে অস্বাভাবিক শব্দ করে। এসি থেকে পানি পড়তে পারে। এছাড়া অন্য কোন সমস্যা হলে এসি বন্ধ হয়ে যেতে পারে অথবা শব্দ করতে পারে। তাই এই ধরনের কোন শব্দ হলে অবশ্যই টেকনিশিয়ানকে ডাকতে হবে এটাকে খামখেয়ালি হিসেবে নেওয়া যাবে না।

আমাদের শেষ কথাঃ এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয় - এসির বিস্ফোরণ কেন হয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে, এসি বিস্ফোরণ এড়াতে যা করনীয়, এসির বিস্ফোরণ কেন হয়? এসির বিস্ফোরণের কারণ কি? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনাদের যাদের এসি রয়েছে তাদের উক্ত বিষয়গুলো সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন।

Previous Post Next Post