বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন

বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন জানেন না? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যায় এ সময় বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন? তা জানা থাকলে খুব সহজেই তা চালু করতে পারবেন। আজকের এই আর্টিকেলে বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

বিকাশ একাউন্ট বন্ধ হওয়ার কারণ

তাহলে চলুন দেরি না করে ঝটপট বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন তার জেনে নিন। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

বিকাশ একাউন্ট বন্ধ হওয়ার কারণ

অনেক সময় আমাদের ভুলবশত অথবা অন্য কোন কারণে আমাদের বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যায়। যার ফলে বিকাশ একাউন্টে থাকা টাকাগুলো আটকে যাই এর ফলে আমরা বিপদে পড়ি। বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন? তা জানার আগে প্রথমে আপনাকে জানতে হবে বিকাশ একাউন্ট বন্ধ হওয়ার কারণ।

  • বারবার পিন ভুল দেওয়ার ফলে
  • একই ফোন নাম্বারে কম সময়ের মাঝে বারবার রিচার্জ

বারবার পিন ভুল দেওয়ার ফলে - বিকাশ একাউন্টে ব্যালেন্স দেখার জন্য আমাদের পিন নাম্বার দেওয়ার প্রয়োজন হয়। অনেক সময় আমরা অনেকেই পিন ভুলে যাই যার ফলে বারবার ভুল পিন নাম্বার দিয়ে থাকি। যদি বারবার পিন নাম্বার ভুল করা হয় তাহলে বিকাশ একাউন্ট লক হয়ে যেতে পারে। সর্বোচ্চ তিনটি সুযোগ দিয়ে থাকে তিনবারের বেশি পিন ভুল করলে বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যাবে।

একই ফোন নাম্বারে খুব কম সময়ের মাঝে বারবার রিচার্জ করলে - আমাদের অনেকেই মোবাইল রিচার্জ করার কাজটি প্রায় সময় শ্রম বাঁচাতে বিকাশ ব্যবহার করে থাকি। কখনো ভুলবশত একবার রিচার্জের পর একই নাম্বারে আমরা রিচার্জ করে থাকি। এ কারণে একই ফোন নাম্বারে কম সময়ে বারবার মোবাইল রিচার্জ করলে বিকাশ থেকে একাউন্টটি বন্ধ করে দেওয়া হয়।

বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন

এখন আপনাদের বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন সে সম্পর্কে জানাবো। বিকাশ একাউন্ট বন্ধের কারণগুলো আমরা ইতিমধ্যেই জেনেছি। আপনার অ্যাকাউন্ট যদি কখনো বন্ধ হয়ে যায় তাহলে আপনাকে দ্রুত তার সাথে একাউন্টটি চালু করতে হবে। আপনি চাইলে বাড়িতে বসেই আপনার বিকাশ একাউন্ট চালু করতে পারবেন। বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন? তা নিচে উল্লেখ করা হলো।

  • প্রয়োজনীয় কাগজপত্র
  • প্রয়োজনীয় সব তথ্য
  • বিকাশ হেল্পলাইন

প্রয়োজনীয় কাগজপত্র - আমরা জানি যে বিকাশ একাউন্ট খোলার সময় আমাদের বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র লেগেছিল। তার মধ্যে অন্যতম হলো এনআইডি কার্ড। যদি কখনো বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যায় তাহলে আমাদের এনআইডি কার্ড লাগবে।

প্রয়োজনীয় সব তথ্য - বন্ধ বিকাশ একাউন্ট চালু করার সময় বিকাশে প্রতিনিধি আপনার কাছে কিছু তথ্য জানতে চাইবে। যেমন আপনার নাম, আপনার মায়ের নাম পূর্ববর্তী কয়েকটি লেনদেন এবং আপনার বিকাশ একাউন্টে কত টাকা আছে এ বিষয়গুলো সম্পর্কে জানতে চাইবে। এ তথ্যগুলো আপনাকে সঠিকভাবে দিতে হবে।

বিকাশ হেল্পলাইন - আপনার প্রয়োজনে কাগজপত্র এবং তথ্য সংগ্রহ করার পরে আপনাকে বিকাশ হেল্পলাইন নাম্বারে কল দিতে হবে। এরপরে বিকাশের প্রতিনিধিকে আপনার সমস্যাগুলোর কথা পরিষ্কার করে বলতে হবে। এরপরে তারা আপনাকে কিছু প্রশ্ন করবে আপনাকে সঠিকভাবে প্রশ্নের উত্তর গুলো দিতে হবে। এরপর আপনাকে নতুন পিন দিতে বলবে।

বিকাশ বন্ধ একাউন্ট চালু করার নিয়ম

অনেক সময় আমাদের বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যাওয়ার কারণে আমরা বিভিন্ন রকমের বিপদের সম্মুখীন হই। আমাদের অনেকেরই বিকাশ একাউন্টে টাকা থাকে। এই সময় বিকাশ বন্ধ একাউন্ট চালু করার নিয়ম জানা থাকলে আমরা খুব সহজেই বিকাশ বন্ধ একাউন্ট চালু করার নিয়ম অনুযায়ী বিকাশ একাউন্ট চালু করতে পারব।

বিকাশ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সংগ্রহ - বিকাশ একাউন্ট বন্ধ হলে প্রথম করণীয় হল আপনাকে বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে এর পরে তারা আপনার পরিচয় বিকাশ একাউন্টের মালিকানা নিশ্চিত হওয়ার জন্য আপনার কাছে কিছু তথ্য জানতে চাইবে। এছাড়া আপনি সরাসরি বিকাশ কাস্টমার সার্ভিস আপনার ভোটার আইডি কার্ড দেখিয়ে কাজটি করতে পারবেন।

  • এর জন্য আপনাকে অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ আপনি যে নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট খুলেছেন সেটি।
  • আপনার জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জন্ম তারিখ।
  • বিকাশ একাউন্ট কোন নামে খোলা রয়েছে সেই নাম এবং আপনার নাম।
  • সর্বশেষ কয়েকটি লেনদেন।
  • এবং আপনার একাউন্টে কত টাকা রয়েছে এ বিষয়ে জানতে চাওয়া হবে।

লাইভ চ্যাট অথবা হেল্পলাইন নাম্বারে কল দিন - যদি আপনার বিকাশ এখন বন্ধ হয়ে যায় তাহলে এটি চালু করার জন্য আপনাকে বিকাশ হেল্পলাইন নাম্বারে কল দিতে হবে। বিকাশ কাস্টমার কেয়ারের নাম্বার ১৬২৪৭। অথবা আপনি চাইলে বিকাশ লাইভ চ্যাট এর মাধ্যমে সমস্যা সমাধান করতে পারবেন।

ভুলে বিকাশ একাউন্ট বন্ধ হলে করণীয়

আমরা যদি বারবার ভুল পিন দিয়ে থাকি তাহলে আমাদের বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। ভুলে বিকাশ একাউন্ট বন্ধ হলে করণীয় সম্পর্কে আসলে আলোচনা করা হবে। ইতিমধ্যেই বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন? সে সম্পর্কে আপনাদের জানিয়েছি। অনেক সময় অনাকাঙ্খিত ভাবে আমাদের ভুলবশত বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যায়।

বিকাশ কাস্টমার কেয়ারে কল - ভুলবশত যদি বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যায় তাহলে হেল্প লাইন এ কল করার আগে আমাদের কিছু তথ্য সংগ্রহ করে নিতে হবে। প্রথমে বিকাশ একাউন্ট যে আইডি কার্ড দিয়ে নিবন্ধন করা সেটি কাছে রাখতে হবে। পূর্ববর্তী কয়েকটি লেনদেন এর সম্পর্কে ধারণা নিতে হবে। কারণ বিকাশের প্রতিনিধি দল এই তথ্যগুলো জানতে চাইবে।

কাস্টমার ম্যানেজার সকল তথ্য ভেরিফাই করার পরে আপনার পিন ওয়ান টাইম পাসওয়ার্ড দিয়ে রিসেট করে দেওয়া হবে এবং আপনি সাথে সাথে ওয়ান টাইম ব্যবহার করে শুধু পাসওয়ার্ড এক্টিভ করতে হবে। এছাড়া আপনি সরাসরি বিকাশ কাস্টমার কেয়ারে গিয়েও আপনার বন্ধ হওয়া একাউন্ট চালু করতে পারেন।

আমাদের শেষ কথাঃ বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ভুলে বিকাশ একাউন্ট বন্ধ হলে করণীয়, বিকাশ বন্ধ একাউন্ট চালু করার নিয়ম, বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করবেন? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি এই সমস্যার মধ্যে পড়ে থাকেন তাহলে উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে আপনার একাউন্ট চালু করতে পারবেন।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয় গুলো জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।

Previous Post Next Post